লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলঅফবিটরেসিপি

কেন সবসময় ট্রেনের ইঞ্জিন অন থাকে? আসল কারণ জানলে অবাক হয়ে যাবেন!

বর্তমান সময়ে দাঁড়িয়ে অল্প খরচে নিজের গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য ট্রেনের জুড়ি মেলা ভার। অনেকেই নিত্য ট্রেনে যাতায়াত করেন। কিন্তু বেশিরভাগ মানুষই ট্রেন সম্পর্কে বেশ ...

Published on:

বর্তমান সময়ে দাঁড়িয়ে অল্প খরচে নিজের গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য ট্রেনের জুড়ি মেলা ভার। অনেকেই নিত্য ট্রেনে যাতায়াত করেন। কিন্তু বেশিরভাগ মানুষই ট্রেন সম্পর্কে বেশ কিছু তথ্য জানেন না। অনেকেই জানেন যে স্টেশনে ট্রেন দাঁড়িয়ে থাকলেও এর ইঞ্জিন কখনো বন্ধ করা হয় না। অনেকেই এ নিয়ে ভেবেছেন। কিন্তু সকলে এর আসল উত্তর জানেন না। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের এই কৌতূহল নিবারণ করতে এসেছি।

WhatsApp Group   Join Now
Telegram Group   Join Now

72, কেন সবসময় ট্রেনের ইঞ্জিন অন থাকে? আসল কারণ জানলে অবাক হয়ে যাবেন!, কেন সবসময় ট্রেনের ইঞ্জিন অন থাকে? আসল কারণ জানলে অবাক হয়ে যাবেন!

আসলে ট্রেনের ইঞ্জিন বিভিন্ন ক্রিয়া-কলাপ করার পরেই চালু করতে হয়। ইঞ্জিন চালু করতে সময় লাগে 5 থেকে 6 মিনিট। কখনো কখনো এর বেশিও লাগে। তাই এই সময়ের মধ্যে যদি হঠাৎ হলুদ বা সবুজ সিগনাল দেওয়া হয় তাহলে সেই অল্প সময়ের মধ্যে ট্রেন ইঞ্জিন বন্ধ থাকলে যেতে পারে না। ফলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা বেড়ে যায়। এইজন্য ট্রেনের ইঞ্জিন সবসময় চালু রাখা হয়।

Bg Copy71, কেন সবসময় ট্রেনের ইঞ্জিন অন থাকে? আসল কারণ জানলে অবাক হয়ে যাবেন!, কেন সবসময় ট্রেনের ইঞ্জিন অন থাকে? আসল কারণ জানলে অবাক হয়ে যাবেন!

এছাড়াও ট্রেনের ইঞ্জিন গুলিতে এয়ার কম্প্রেসার ব্রেক থাকে। এইগুলি সঠিকভাবে কাজ করার জন্য বাতাসের চাপ এর প্রয়োজন হয়। আর ইঞ্জিন চালু না থাকলে এয়ার কম্প্রেসার কাজ করবেনা। এই কারণে ট্রেন স্টেশনে পৌঁছে গেলেও রেল ইঞ্জিন বন্ধ করা হয় না। তাছাড়াও ট্রেনের ডিজেল ইঞ্জিনের ক্ষেত্রে পূর্ণ ব্যাটারির চার্জের প্রয়োজন হয়। ট্রেনের বাল্ব ও অন্যান্য উপকরণ গুলি ব্যাটারিতে চলে। তাই খুব বেশি চার্জ থাকে না। ফলে রেল ইঞ্জিন বারবার বন্ধ ও চালু করলে ব্যাটারীতে চাপ পড়ে। আর এই কারনেই অল্পসময়ের জন্য ডিজেল ইঞ্জিন গুলোকে বন্ধ করা হয় না।

About Author

Leave a Comment