লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলঅফবিটরেসিপি

জমি ছাড়াই বাড়ির ছাদে শসা চাষ করার সবচেয়ে সহজ পদ্ধতি শিখে নিন

আমরা সবাই বাজার থেকে সবজি বা ফল কিনে এনে খাই। কিন্তু সেটা যদি হয় বাড়িতে চাষ করা তাহলে কেমন হবে! বাড়িতে অনেকেই জায়গার অভাবে ইচ্ছা ...

Published on:

আমরা সবাই বাজার থেকে সবজি বা ফল কিনে এনে খাই। কিন্তু সেটা যদি হয় বাড়িতে চাষ করা তাহলে কেমন হবে! বাড়িতে অনেকেই জায়গার অভাবে ইচ্ছা থাকলেও চাষ বাস করতে পারেন না। তবে জমি ছাড়াই চাষবাস করা কিভাবে সম্ভব সেটা যদি আমরা জানতে পারতাম তাহলে সবারই ইচ্ছাটা পূরণ হতো। পরিচিত ফলের মধ্যে শসা আমরা বাড়িতেই চাষ করতে পারি। শসা একটি অত্যন্ত উপকারী ও পুষ্টিকর ফল। এই ফলের অনেক উপকারিতা রয়েছে।

WhatsApp Group   Join Now
Telegram Group   Join Now

বিভিন্ন রোগের ক্ষেত্রে খুবই কার্যকরী এই ফল। শরীরের জলশূন্যতা প্রতিরোধ, কিডনির পাথর, কোলেস্টোরল নিয়ন্ত্রণ, ওজন হ্রাস সহ একাধিক ক্ষেত্রে শসা খুব উপকারী। এর মধ্যে উপস্থিত ভিটামিন বি, থিয়ামিন, রাইবোফ্লাবিন, নিয়াসিন সহ একাধিক ভিটামিনের কারণে শরীরের প্রয়োজনীয় ভিটামিনের ঘাটতি পূরণ হয়। রূপচর্চাতেও শসার ব্যবহার অনস্বীকার্য।

আর সেই শশা যদি হয় বাড়িতে ফলানো তাহলে তো আরো বেশি কার্যকর হবে। খুব সহজেই বাড়ির ছাদে মাচা তৈরি করে এই ফলটি ফলানো যেতে পারে। মূলত সারা বছর পাওয়া গেলেও শীতকালেই বেশি চাষ হয় শসার। বাড়িতে শসা চাষ করার জন্য কি কি উপকরণ বা পদ্ধতি অবলম্বন করতে হবে সেগুলি নিম্নে তুলে ধরা হলো।

Bg Copy31, জমি ছাড়াই বাড়ির ছাদে শসা চাষ করার সবচেয়ে সহজ পদ্ধতি শিখে নিন, জমি ছাড়াই বাড়ির ছাদে শসা চাষ করার সবচেয়ে সহজ পদ্ধতি শিখে নিন১. বাড়িতে শসা উৎপাদন করতে গেলে প্রথমে একটি সিমেন্টের বস্তা নিতে হবে এবং তার মধ্যে পরিমাণ মতো মাটি ভরে নিতে হবে। এই মাটিগুলিকে ভালো করে ভিজিয়ে নিয়ে তার মধ্যে শসার বীজগুলি লাগিয়ে দিতে হবে।

Bg Copy29, জমি ছাড়াই বাড়ির ছাদে শসা চাষ করার সবচেয়ে সহজ পদ্ধতি শিখে নিন, জমি ছাড়াই বাড়ির ছাদে শসা চাষ করার সবচেয়ে সহজ পদ্ধতি শিখে নিন২. বীজ থেকে চারা বেরুতে আনুমানিক ৭-৮ দিন লাগে। তারপর চারা বেরোনোর পরে খেয়াল রাখতে হবে যাতে চারা গাছটি জল, বাতাস ঠিকমত পায়, যেন মরে না যায়, এইভাবে 15 থেকে 20 দিন ঠিকমতো পরিচর্যা করতে হবে।

Bg Copy30, জমি ছাড়াই বাড়ির ছাদে শসা চাষ করার সবচেয়ে সহজ পদ্ধতি শিখে নিন, জমি ছাড়াই বাড়ির ছাদে শসা চাষ করার সবচেয়ে সহজ পদ্ধতি শিখে নিন৩. এরপর ধীরে ধীরে বড় হতে থাকলে সুতোর সাহায্যে মাচার সঙ্গে চারা গাছটি ভালোভাবে বেঁধে দিতে হবে। চারা গাছটি বসানোর জন্য এমন একটা জায়গা বাঁচতে হবে যেখানে গাছটি লতানোর জন্য যথেষ্ট পরিসর পাবে।

এইভাবে বাড়ির ছাদেই আপনি সার ছাড়া শসা ফলাতে পারেন। আর সেটি বাজারে কেনা শসার থেকেও বেশি পুষ্টিকর হবে।

About Author

Leave a Comment